শিরোনাম
জেলা প্রশাসকের প্রেসরিলিজ: ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের আন্দোলন প্রত্যাহার বাংলাদেশের মত ধর্মীয় সম্প্রীতির দেশ পৃথিবীর মধ্যে আর কোথাও নেই- বাণিজ্যমন্ত্রী রিয়াদ বিমানবন্দরে হুতি হামলায় নিহত ৩, ক্ষতিগ্রস্ত উড়োজাহাজ সিলেটে সুরমায় নির্মিত হবে ঝুলন্ত সেতু, সক্ষমতা বাড়বে কিনব্রিজের চট্টগ্রাম বন্দর নিয়ে দেশবিক্রির অভিযোগ অমূলক-বাণিজ্যমন্ত্রী দক্ষিণ সুরমায় রাসেল হত্যা মামলা: সুনামগঞ্জ থেকে ছাত্রদল নেতা ফাহিম ও সামাদ গ্রেফতার ​ চেলা নদীর পাড় কেটে ৫ কোটি টাকার বালু লুট, ৩৭ জনের বিরুদ্ধে মামলা সিলেটের সুরমায় নতুন সেতু: নির্মাণের স্থান পরিদর্শনে আসছেন বাণিজ্যমন্ত্রী ৩ কোটি টাকার অবৈধ সম্পদ: আনোয়ারুজ্জামানের সাবেক এপিএসের বিরুদ্ধে দুদকের মামলা সিলেট সীমান্তে ধরা পড়লো দেড় কোটি টাকার পণ্য

https://www.emjanews.com/

19461

surplus

প্রকাশিত

০৯ অক্টোবর ২০২৬ ২০:৪৭

অন্যান্য

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকদের মজুরি বাড়ছে

২০২৭ সালের জুন থেকে কার্যকরের প্রস্তাব, উপকৃত হতে পারেন বাংলাদেশিরাও

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২৬ ২০:৪৭

ছবি: সংগৃহীত

মালয়েশিয়ায় স্থানীয় শ্রমিকদের পাশাপাশি বিদেশি শ্রমিকদের মাসিক ন্যূনতম মজুরি ১ হাজার ৭০০ রিঙ্গিত থেকে বাড়িয়ে ২ হাজার রিঙ্গিত করার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। প্রস্তাবটি কার্যকর হলে বাংলাদেশসহ বিভিন্ন দেশের শ্রমিকদের আয় বাড়ার সুযোগ তৈরি হবে। তবে ক্ষুদ্র ও মাঝারি কিছু ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য অব্যাহতির পরিকল্পনা থাকায় সব শ্রমিক একই সময়ে এর সুবিধা নাও পেতে পারেন।

শুক্রবার (৯ অক্টোবর) সংসদে ২০২৭ সালের বাজেট পেশের সময় প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এ ঘোষণা দেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। নতুন মজুরির হার ২০২৭ সালের জুন থেকে কার্যকর হওয়ার কথা। এর ফলে ৪০ লাখের বেশি কর্মী উপকৃত হতে পারেন বলে আশা প্রকাশ করা হয়েছে।

মালয়েশিয়ার ন্যূনতম মজুরি বিধান বিদেশি শ্রমিকদের ক্ষেত্রেও প্রযোজ্য। ফলে বাংলাদেশ, নেপাল, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশের কর্মীরা নির্ধারিত শর্ত অনুযায়ী স্থানীয় শ্রমিকদের মতো আইনসম্মত ন্যূনতম মজুরি পাওয়ার অধিকারী।

মালয়েশিয়ায় ২০১৩ সালে ন্যূনতম মজুরি নীতি চালু হয়। তখন মাসিক মজুরি নির্ধারণ করা হয়েছিল ৯০০ রিঙ্গিত। পরে ২০১৬ সালে তা ১ হাজার, ২০১৯ সালে ১ হাজার ১০০, ২০২০ সালে ১ হাজার ২০০, ২০২২ সালে ১ হাজার ৫০০ এবং ২০২৫ সালে ১ হাজার ৭০০ রিঙ্গিতে উন্নীত করা হয়। নতুন প্রস্তাব কার্যকর হলে ন্যূনতম মজুরি প্রাথমিক হারের দ্বিগুণেরও বেশি হবে।

প্রস্তাব অনুযায়ী, বার্ষিক লেনদেন ৫ কোটি রিঙ্গিতের কম—এমন ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠানগুলো নতুন মজুরি কাঠামোর শর্ত থেকে অব্যাহতি পেতে পারে। ছোট ব্যবসাগুলোকে তাদের ব্যবসায়িক কার্যক্রম ও ব্যয়ের কাঠামো সমন্বয়ের সুযোগ দিতেই এ ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

আনোয়ার ইব্রাহিম বলেন, শ্রমিকদের উৎপাদনশীলতা ও মজুরির মধ্যে যে ব্যবধান রয়েছে, তা কমানো প্রয়োজন। মূল্যস্ফীতির সঙ্গে আয় তাল মেলাতে না পারায় সাধারণ মানুষের জীবনযাত্রার ব্যয় বেড়েছে।

দেশের মজুরি কাঠামো উন্নত করার বৃহত্তর পরিকল্পনার অংশ হিসেবে আধা-দক্ষ কর্মী ও বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের জন্য মাসিক ন্যূনতম বেতন ২ হাজার ৫০০ রিঙ্গিত নির্ধারণের পরিকল্পনার কথাও জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ন্যূনতম মজুরি শ্রমিকের আয়ের কেবল একটি সর্বনিম্ন সীমা নির্ধারণ করে। দক্ষতা ও যোগ্যতা অনুযায়ী শ্রমিকদের উপযুক্ত পারিশ্রমিক নিশ্চিত করাও গুরুত্বপূর্ণ।

মালয়েশিয়া সরকার অনিবন্ধিত বিদেশি শ্রমিক নিয়োগ নিরুৎসাহিত করতে করবিধি আরও কঠোর করার পরিকল্পনা করছে। প্রস্তাবিত ব্যবস্থায় ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠান ছাড়া অন্যান্য প্রতিষ্ঠানকে মজুরি ব্যয়ের ওপর করছাড় পেতে কর্মসংস্থান আইনে অনুমোদিত পদ্ধতি অনুসরণ করে ব্যাংক হিসাবের মাধ্যমে বেতন দিতে হবে।

মালয়েশিয়ায় কর্মরত বাংলাদেশি শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি বৃদ্ধির বিষয়টি গুরুত্বপূর্ণ। তবে নতুন হার কার্যকর হওয়ার সময়, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অব্যাহতি এবং চূড়ান্ত বিধিমালার ওপর নির্ভর করবে কোন শ্রমিক কখন এ সুবিধা পাবেন।